bdstall.com

কোন ধরণের প্রজেক্টর কিনবেন?

ব্যবসায়িক কিংবা অফিসিয়াল প্রেজেন্টেশনের পাশাপাশি বাসা-বাড়িতে বিনোদন বা শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহারের জন্য সবচেয়ে নিখুঁত প্রজেকশন ডিভাইস হচ্ছে প্রজেক্টর। কম্পিউটার, মাল্টিমিডিয়া ডিভাইস, গেমিং কনসোলের মত ডিভাইসের সাথে প্রজেক্টর সংযোগ করে যেকোনো ছবি, ভিডিও কিংবা ডকুমেন্ট টিভি এর চেয়ে বড় আকারের ভিজ্যুয়াল তৈরি করে অনেক মানুষের মধ্যে সহজে উপস্থাপন করতে পারবেন। বর্তমানে, উন্নত টেকনোলোজি যেমন এলসিডি, ডিএলপি, এলইডি টেকনোলোজির সমন্বয়য়ে তৈরি মিনি, ওভারহেড, শর্ট থ্রো, ৪কে সহ বিভিন্ন ধরণের প্রজেক্টর বিডি স্টলে সাশ্রয়ী দামে কিনতে পারেন। তবে, প্রজেক্টর কেনার আগে কোন ধরণের প্রজেক্টর আপনার জন্য ভালো হবে তা জানা টা জুরুরি। তাহলে, চলুন "কোন ধরণের প্রজেক্টর কিনবেন?" সে সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক

 

কোন ধরণের প্রজেক্টর কিনবেন?

 

 

মিনি প্রজেক্টর

এই ধরণের প্রজেক্টর সাধারণত কম্প্যাক্ট সাইজ এবং লাইট-ওয়েট হয়ে থাকে। ফলে, মিনি প্রজেক্টর সহজে বিভিন্ন স্থানে বহন করতে পারবেন। এই ধরণের প্রজেক্টর দিয়ে আপনি সভা, সেমিনার, বৈশ্বিক টুর্নামেন্ট সহ বাসা-বাড়িতে বিনোদনের মাধ্যম হিসেবে ব্যবহার করতে পারবেন।

মিনি প্রজেক্টর এর ফিচার সমূহ

  • ছোট ফর্ম ফ্যাক্টর তৈরি হওয়ায় মিনি প্রজেক্টর সহজেই যেকোনো স্থানে পরিবহন করা যায়।
  • এই ধরণের প্রজেক্টর সর্বনিম্ন ১০০ থেকে ১৫০০ লুমেন ব্রাইটনেস প্রদান করে থাকে।
  • মিনি প্রজেক্টর ১০৮০ পিক্সেল, ৪কে রেজোলিউশন সাপোর্ট করে থাকে। ফলে, ফুল এইচডি ছবি, ভিডিও দেখতে পারবেন।
  • এই ধরণের প্রজেক্টর প্রায় ১ থেকে ৫ মিটার দূরত্বে রেখে ভিজুয়্যাল প্রদর্শন করা যায়।
  • কিছু কিছু মিনি প্রজেক্টরে অটোমেটিক অটোফোকাস ফিচার যুক্ত রয়েছে, যার ফলে ভিডিও, ছবি যথেষ্ট ক্লিয়ার এবং শার্প দেখা যায়।
  • স্মার্টফোন, ল্যাপটপ, এবং গেমিং কনসোল সহ বিভিন্ন ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ ভাবে সংযোগ করার জন্য মিনি প্রজেক্টরে ইউএসবি, এইচডিএমআই, অডিও জ্যাক এবং ব্লুটুথ কানেক্টিভিটি সুবিধা রয়েছে।
  • কিছু মিনি প্রজেক্টরে বিল্ট-ইন রিচার্জেবল ব্যাটারি রয়েছে, যা প্রায় ২-৩ ঘণ্টা পর্যন্ত পাওয়ার বেকআপ প্রদান করে।

 

ওভারহেড প্রজেক্টর

ওভারহেড প্রজেক্টর মূলত ক্লাসিক প্রজেকশন ডিভাইস, যা ছবি কিংবা ভিডিও দেখার জন্য স্বচ্ছ শীট বা স্লাইড ব্যবহার করে থাকে। এই ধরণের প্রজেক্টর সাধারণত ক্লাসরুম এবং সেমিনারে ব্যবহারের জন্য উপযুক্ত। ওভারহেড প্রজেক্টর সাধারণত সহজ ইউজার ইন্টারফেস দিয়ে ডিজাইন করা হয়েছে। ফলে, এই ধরণের প্রজেক্টর ব্যবহার করার জন্য পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন হয় না।

ওভারহেড প্রজেক্টর এর ফিচার সমূহ

  • এই ধরণের প্রজেক্টর অপটিক্যাল কনডেন্সার দিয়ে ডিজাইন করার ফলে ছবি, ভিডিও দেখার ক্ষেত্রে সঠিক আলোকসজ্জা নিশ্চিত করে থাকে।
  • ওভারহেড প্রজেক্টরে সাধারণত ম্যানুয়াল ফোকাসিং মেকানিজম ব্যবহার করা হয়েছে, যা আপনাকে স্ক্রীনের সাথে দূরত্ব সামঞ্জস্য করে ছবি, ভিডিও ক্লিয়ার ভাবে দেখতে সহায়তা করবে।
  • তাছাড়া, এই ধরণের প্রজেক্টরে ঐতিহ্যগতভাবে উচ্চ-শক্তির হ্যালোজেন ল্যাম্প ব্যবহার করা হয়েছে। তবে, আধুনিক ওভারহেড প্রজেক্টরে ইন্ট্রিগ্রেটেড ল্যাম্প এবং রিফ্লেকটর ব্যবহার করা হয়েছে, যা কম শক্তি খরচ করে এবং দীর্ঘস্থায়ী ল্যাম্প লাইফ নিশ্চিত করে।
  • ওভারহেড প্রজেক্টর পোর্টেবল হওয়ায় শিক্ষা প্রতিষ্ঠান, সেমিনার সহ বিভিন্ন স্থানে সহজে বহন করা যায়।

 

শর্ট থ্রো প্রজেক্টর

শর্ট-থ্রো প্রজেক্টর মূলত ছোট পরিসরের জায়গায় প্রজেকশন করার জন্য ডিজাইন করা হয়েছে। এই ধরনের প্রজেক্টর সাধারণত ০.৫ মিটার থেকে ২ মিটারের মধ্যে স্ক্রীন স্থাপন করতে হয়। এটি প্রথাগত প্রজেক্টরের তুলনায় অনেক বেশি সুবিধা প্রদান করে। বিশেষ করে ছোট পরিসরের জায়গায় বড় ইমেজ তৈরি করে থাকে। এছাড়াও, স্ক্রীন বা দেয়ালে ছায়া ফেলার সম্ভাবনা হ্রাস করে। শর্ট-থ্রো প্রজেক্টর সাধারণত ক্লাসরুম, হোম থিয়েটার সহ অন্যান্য সেটিংসে উচ্চ-মানের প্রজেকশন সুবিধা প্রদান করে থাকে।

শর্ট থ্রো প্রজেক্টর এর ফিচার সমূহ

  • শর্ট থ্রো প্রজেক্টরের থ্রো অনুপাত সাধারণত ১ঃ১ এর কম হয়ে থাকে। পাশাপাশি আলট্রাশর্ট থ্রো রেশিও প্রায় ০.৫ঃ১  এবং ০.২৪ঃ১ হয়ে থাকে। থ্রো রেশিও মূলত প্রজেক্টর এবং স্ক্রিনের মধ্যে প্রজেক্টেড ইমেজের আকারের সাপেক্ষে দূরত্বকে বোঝায়। ফলে, আপনি শর্ট থ্রো প্রজেক্টর ব্যবহার করে অল্প দূরত্ব থেকে বড় ইমেজ প্রেজেন্ট করতে পারবেন।
  • এই ধরণের প্রজেক্টর দিয়ে ছবি,ভিডিও কিংবা প্রেজেন্টেশন করার ক্ষেত্রে আকর্ষণীয় ব্রাইটনেস প্রদান করে থাকে। শর্ট থ্রো প্রজেক্টরে সাধারণত ৯০০ থেকে সর্বোচ্চ ৭০০০ এএনএসআই লুমেন সরবারহ করে। ফলে, যেকোনো পরিবেশে ছবি, ভিডিও কিংবা ডকুমেন্টেশন পরিষ্কার এবং প্রাণবন্তভাবে দেখতে পারবেন।
  • আধুনিক শর্ট থ্রো প্রজেক্টর ১০৮০ পিক্সেল থেকে ৪কে পর্যন্ত উচ্চ-রেজোলিউশন সরবারহ করে, যা আপনাকে আকর্ষণীয় দেখার অভিজ্ঞতা প্রদান করবে।
  • এছাড়াও, এই ধরণের প্রজেক্টরে এইচডিএমআই, ইউএসবি এবং  ওয়্যারলেস কানেক্টিভিটি সহ বিভিন্ন ধরনের কানেক্টিভিটি অপশন রয়েছে। ফলে, ল্যাপটপ, ডেস্কটপ, এবং এন্ড্রয়েড টিভি বক্স সহ বিভিন্ন ডিভাইসের সাথে আপনি শর্ট থ্রো প্রজেক্টর সহজে কানেক্ট করতে পারবেন।
  • কিছু শর্ট-থ্রো প্রজেক্টরে ইন্টারেক্টিভ ফিচার রয়েছে, যার ফলে আপনি আঙ্গুলে স্পর্শ কিংবা কলম ব্যবহার করে উপস্থাপন করা বিষয়বস্তু নাড়াচাড়া করতে পারবেন।

 

৪কে প্রজেক্টর

৪কে প্রজেক্টর হচ্ছে উচ্চ-রেজোলিউশন সম্পন্ন প্রজেক্টর যা আকর্ষণীয় এবং গুণমান সম্পন্ন ভিজ্যুয়াল সরবারহ করে। এই ধরণের প্রজেক্টর দিয়ে আপনি সকল বিষয়বস্তু ৪কে রেজোলিউশনে দেখতে পারবেন। কারণ ৪কে প্রজেক্টর সাধারণত ফুল এইচডি এর তুলনায় চারগুণ বেশি রেজোলিউশন সরবারহ করে। এই ধরণের প্রজেক্টর সাধারণত হোম থিয়েটার হিসেবে ব্যবহারের জন্য উপযুক্ত।

৪কে প্রজেক্টর এর ফিচার সমূহ

  • ৪কে প্রজেক্টরে সাধারণত ৩৮৪০ x ২১৬০ পিক্সেলের রেজোলিউশন প্রদান করে, যা দিয়ে যথেষ্ট শার্প এবং ডিটেইল ভিজ্যুয়াল দেখা যায়। ফলে, আপনি ছবি, টিভি শো কিংবা গেমিং এর ক্ষেত্রে নিখুঁত ডিটেইলস দেখতে পাবেন।
  • এই ধরণের প্রজেক্টর বিস্তৃত কালার গামুট এবং এইচডিআর সাপোর্ট করে, যা প্রাণবন্ত ভিজ্যুয়াল প্রদর্শন করে।
  • অন্ধকার এবং উজ্জ্বল উভয় আলোর পরিবেশে গুণমান সম্পন্ন ছবি সরবারহের জন্য ৪কে প্রজেক্টরে আকর্ষণীয় কনট্রাস্ট রেশিও সরবারহ করে থাকে।
  • এছাড়াও, ৪কে প্রজেক্টর উচ্চ ব্রাইটনেস প্রদান করে, ফলে আলোকিত ঘরেও ছবিটি পরিষ্কার এবং প্রাণবন্ত দেখা যায়। এই ধরণের প্রজেক্টর হোম থিয়েটার এবং বসার ঘর সহ বিভিন্ন পরিবেশের জন্য উপযুক্ত।
  • কিছু ৪কে প্রজেক্টরে লেন্স শিফট এবং জুম ফিচার রয়েছে, যা আপনাকে প্রজেক্ট করা ছবির অবস্থান এবং আকার সহজে সামঞ্জস্য করতে সহায়তা করবে।
  • তাছাড়া, ৪কে প্রজেক্টরে এইচডিএমআই পোর্ট, ইউএসবি পোর্ট এবং ওয়্যারলেস কানেক্টিভিটি সহ বিভিন্ন ধরনের সংযোগ সুবিধা প্রদান করে। ফলে এই ধরণের প্রজেক্টর দিয়ে আপনি ব্লু-রে প্লেয়ার, গেমিং কনসোল এবং স্ট্রিমিং ডিভাইসের মতো বিভিন্ন ডিভাইস সংযোগ করে সহজে অপারেট করতে পারবেন।

 

উপরোক্ত প্রজেক্টর সমূহ সম্পর্কে বিস্তারিত ধারণা নিয়ে আপনি আপনার পছন্দের প্রজেক্টরটি সহজে কিনতে পারেন। তাছাড়া, আমাদের দেশের জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস বিডি স্টলে লেটেস্ট টেকনোলোজির সমন্বয়য়ে তৈরি অত্যাধুনিক প্রজেক্টর সহ প্রায় সকল ধরণের প্রজেক্টর রয়েছে। ফলে, আপনি আপনার বাজেট অনুযায়ী পছন্দের প্রজেক্টর মডেলটি যাচাই করে বিডি স্টল থেকে সরাসরি অর্ডার করে সংগ্রহ করতে পারবেন।

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: June 27, 2024
Reviews (0) Write a Review