bdstall.com

অ্যালোভেরা জেলের ব্যবহার এবং উপকারিতা

 

আমরা প্রতিদিন রূপচর্চার জন্য বিভিন্ন নামিদামি ব্রান্ডের প্রোডাক্ট ব্যবহার করে থাকি তবে আপনি যদি প্রাকৃতিকভাবে আপনার ত্বকের যত্ন নিতে চান তাহলে অবশ্যই অ্যালোভেরা জেল ব্যবহার করতে হবে। আপনি আপনার ত্বকের যত্নে বা চুলের যত্নে যে সব কসমেটিক ব্যবহার করে থাকেন সেগুলোর প্রধান উপাদান হলো অ্যালোভেরা। অ্যালোভেরা জেল ব্যবহারের উপকারিতা প্রাচীনকাল থেকেই হয়ে আসছে। 

 

অ্যালোভেরা জেলের ব্যবহার

মানুষ অ্যালোভেরার ঔষধি গুনাগুন রয়েছে বলে জেনে এসেছে। কিন্তু অ্যালোভেরা জেল আমাদের ত্বকের জন্য অনেক বেশি ভালো এটি আমাদের ত্বকের গভীরে প্রবেশ করে এবং এতে রয়েছে ভিটামিন এ, বি, সি যা আমাদের ত্বকের পুষ্টি জোগাতে সাহায্য করে। আর অ্যলোভেরা জেল আমাদের ত্বকে ব্যবহারের আগে অবশ্যই জেনে নিতে হবে অ্যালোভেরা জেল কিভাবে আপনি আপনার ত্বকে ব্যবহার করবেন। আসুন তাহলে আমরা অ্যালোভেরা জেল এর  ব্যবহার কিছু সহজ নিয়ম আজকে জেনে নেওয়া যাক। 

 

১। শুষ্ক ত্বকের জন্য অ্যালোভেরা জেল ম্যাজিকের মত কাজ করে, এটি ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ত্বক সজীব করে আর এই কাজগুলো আপনাকে কোন পার্লারে গিয়ে করা লাগবে না। আপনি বাসায় বসে থেকে করতে পারবেন তার জন্য প্রথমে আপনাকে অ্যালোভেরা কেটে নিয়ে তার ভিতরে থাকা জেল গুলো বের করে নিতে হবে। এরপরে আপনার মুখের ত্বকে লাগাতে হবে এতে ত্বক নরম উজ্জ্বল আর মসৃণ হবে।

 

২। অনেক সময় দেখা যায় যে আমাদের বয়স বৃদ্ধির সাথে সাথে ত্বকের চামড়া ভাজ পড়ে যায়। আর এই সমস্যা থেকে আপনি সহজেই সমাধান করতে অ্যালোভেরা জেল ব্যবহার করে। অ্যালোভেরা হচ্ছে অ্যান্টিঅক্সিডেন্ট এ সমৃদ্ধ একটি উপাদান। অ্যালোভেরার জেল ত্বকের গভীরে প্রবেশ করে এবং আমাদের ত্বকে পুষ্টি যোগায়। রোদে পোড়া দাগ দূর করে। অ্যালোভেরার জেল দুই চামচ আর একটি লেবুর অর্ধেক রস একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। তারপরে ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিতে হবে এবং ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

 

৩। অ্যালোভেরা হচ্ছে একটি প্রাকৃতিক উপাদান যা আমাদের একনে সরিয়ে দেয় এবং নতুন কোষ জন্মাতে কার্যকর। অ্যালোভেরার জেলের আইস কিউব তৈরি করে সেই কিউব গুলো দিনে ২-৩ বার আপনার একনেতে যদি ঘষলে তাহলে একনের সমস্যা কমে যাবে।

 

৪। আপনি যদি চান তাহলে আপনার ঠোঁটের রং উজ্জ্বল করতে এবং ঠোঁট নরম করতে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। এক টেবিল চামচ চালের গুঁড়ার সাথে অ্যালোভেরার জেল মিশিয়ে আস্তে আস্তে একটি মিশ্রণ তৈরি করতে হবে। তারপর সেটি ঠোঁটে লাগিয়ে ৫-৬ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। তাহলে দেখবেন আপনার ঠোঁট মসৃণ ও নরম হয়ে গেছে।

 

৫। অ্যালোভেরা জেল আমাদের ত্বকের পাশাপাশি চুলের জন্য অনেক বেশি উপকারী। আর এই অ্যালোভেরা আমাদের মাথার ত্বকের পিএইচ ঠিক রাখেন এবং খুশকি দূর করতে সাহায্য করে। আপনি যদি অ্যালোভেরা জেলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে সারারাত রেখে দিয়ে সকালে শ্যাম্পু করে নিতে পারেন তাহলে আপনার চুলের খুশকি দূর হবে এবং চুল অনেক বেশি সিল্কি হবে।

 

৬। অ্যালোভেরার আরেকটি গুণাগুণ হল অ্যান্টিসেপটিক। অ্যালোভেরা থেকে যদি তার জেল বের করে ফ্রিজে রাখা হয়  তাহলে ক্ষত স্থান বা অল্প কেটে গেলে সেখানে দিনে ২-৩ বার লাগালে আপনার সমস্যা সমাধান হয়ে যাবে।

 

অ্যালোভেরা জেল ব্যবহারের উপকারিতা

অ্যালোভেরা তে ২০ ধরনের খনিজ উপাদান রয়েছে। পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম, জিম, ম্যাগনেসিয়াম, ম্যাংগানিজ ও কপার এছাড়াও আরো বিভিন্ন উপাদান রয়েছে। ভিটামিনের মধ্যে ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-ই ও ভিটামিন বি-১, বি-২, বি-৩, বি-৬ এবং ভিটামিন বি-১২ রয়েছে। আসুন তাহলে আমরা অ্যালভেরা জেল ব্যবহারের কিছু উপকারিতা সম্পর্কে জেনে নিই।

 

ত্বক ও চুলের সৌন্দর্য বৃদ্ধি

 প্রাচীনকাল থেকে মানুষ অ্যালোভেরা ব্যবহার করে আসছে রূপচর্চায় ও চুলের জন্য অ্যালোভেরা জেল বেশ দারুন কার্যকারী। এটা ত্বকের বিভিন্ন ক্ষত সারিয়ে তোলে এবং রোদে পোড়া ত্বকের ফুসকুড়ি পড়ার মত সমস্যাগুলো খুব সহজে সারিয়ে তুলতে পারে। আপনার যদি চুল পড়ার সমস্যা থাকে তাহলে আপনি অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। কারণ অ্যালোভেরা চুলের পুষ্টি যোগায় এবং চুলকে করে ঝলমল ও উজ্জ্বল।

 

শরীরের ব্যথা কমায়

আমাদের শরীরে অনেক সময় দেখা যায় বিভিন্ন কারণে ব্যথা হয় আর এই ব্যথা দূর করতে খুবই কার্যকরী অ্যালোভেরা জেল। কারণ অ্যালোভেরা তে রয়েছে বি- সিসটারোললসহ এরকম আরো ১২টি উপাদান রয়েছে যা শরীরে প্রদাহ তৈরি হওয়া ঠেকাই এবং যদি প্রদাহ হয়ে যায় তা কমিয়ে আনে। অ্যালোভেরা জেল গিঁটের ব্যথা কমাতেও সাহায্য করে।

 

ওজন কমাতে সাহায্য করে

অ্যালোভেরা জেল আমাদের ওজন কমাতে সাহায্য করে। আমাদের মাঝে অনেক মানুষ আছে যারা তাদের ওজন নিয়ে বেশ চিন্তায় থাকে। এখন আর বাড়তি ওজন নিয়ে চিন্তার কোন বিষয় নেই। আপনি যদি নিয়মিত অ্যালোভেরার রস খান তাহলে আপনার বাড়তি ওজন কমে যাবে। এছাড়াও শরীর হবে দূষণমুক্ত আপনার কর্মশক্তি বেড়ে যাবে।

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

অ্যালোভেরা জেল আমাদের শরীরের প্রাকৃতিক ক্ষমতা বাড়িয়ে দেয়। বাহ্যিক বিভিন্ন রোগ প্রতিরোধ করে এমনকি আমাদের শরীরের ভারসাম্য রক্ষা করে। মানসিক চাপ মোকাবেলা করে পাশাপাশি শারীরিক দূষণের প্রভাব থেকে দেহকে সুরক্ষা দেয়।

 

মন্তব্য 

আপনারা যারা অ্যালোভেরা জেল এর সঠিক ব্যবহার সম্পর্কে জানেন না তারা যদি পোস্টটা পড়ে থাকেন তাহলে অনেক বেশি উপকৃত হবেন। অ্যালোভেরা জেল আমাদের ত্বক থেকে শুরু করে শারীরিক সুস্থতার জন্য ব্যবহার করা হয়। প্রাচীনকাল থেকেই অ্যালোভেরার ব্যবহার হয়ে আসছে। অ্যালোভেরা শরীরের ত্বক ও চুলের জন্য বেশ উপকারী।   

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: October 08, 2024
Reviews (0) Write a Review