bdstall.com

বাংলাদেশে সেরা ১০টি অ্যাকাউন্টিং সফ্টওয়্যার

ব্যবসা বাণিজ্যের আর্থিক লেনদেনের প্রক্রিয়া মসৃণ করার জন্য অ্যাকাউন্টিং সফটওয়্যার গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠেছে। সঠিক অ্যাকাউন্টিং সফ্টওয়্যার ব্যবহার করে আপনি ছোট স্টার্টআপ, শিল্প কারখানা, ব্যাংক, কর্পোরেট অফিস সহ অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানে সঠিক তথ্য রেকর্ড রাখার পাশাপাশি আর্থিক লেনদেন পরিচালনা করতে পারবেন। বর্তমানে, প্রযুক্তিগত উন্নয়নের সাথে সাথে দক্ষ এবং ব্যবহারকারী-বান্ধব অ্যাকাউন্টিং সল্যুশনের চাহিদা দ্রুত বৃদ্ধি পেয়েছে৷ ফলে, কাস্টমাইজড অ্যাকাউন্টিং সফ্টওয়্যার বাংলাদেশে আপনার ব্যবসা সম্প্রসারণ বা যেকোনো আর্থিক সিদ্ধান্ত নেওয়ার জন্য সবচেয়ে সহায়ক মাধ্যম হবে। তাহলে চলুন বাংলাদেশের জনপ্রিয় ১০ টি অ্যাকাউন্টিং সফটওয়্যার সম্পর্কে জেনে নেওয়া যাক।

বাংলাদেশে সেরা ১০টি অ্যাকাউন্টিং সফ্টওয়্যার

কুইকবুকস

কুইকবুকস বাংলাদেশে জনপ্রিয় অ্যাকাউন্টিং সফটওয়্যার। এটি ক্লাউড বেসড অ্যাকাউন্টিং সফটওয়্যার, যা দিয়ে আপনি ছোট থেকে মাঝারি আকারের ব্যবসা বাণিজ্য এর লেনদেন পরিচালনা করতে পারবেন। কুইকবুকস দিয়ে রিয়েল-টাইম ফাইন্যান্সিয়াল ট্র্যাকিং, ইনভয়েসিং, ইনভেন্টরি, এক্সপেনস ম্যানেজমেন্ট, ব্যাঙ্কিং এবং পেমেন্ট গেটওয়ের সাথে নিরবিচ্ছিন্ন ভাবে ইন্টিগ্রেট করে কাজ করতে পারবেন। তাছাড়া, এটি যথেষ্ট  ইউজার ফ্রেন্ডলি হওয়ায় আপনি সহজেই লেনদেন সংক্রান্ত যাবতীয় বিষয় পরিচালনা করতে পারবেন। বর্তমানে, কুইকবুকস অ্যাকাউন্টিং সফটওয়্যারে অটোমেটেড ব্যাংক রিকন্সিলেশন, এবং মোবাইল সাপোর্ট সিস্টেম যথেষ্ট উন্নত করা হয়েছে। ফলে, আপনি ইন্টারনেটের সাথে যুক্ত হয়ে যেকোনো ডিভাইস দিয়ে সহজে ডেটা অ্যাক্সেস করতে পারবেন। পাশাপাশি রিয়েল-টাইমে আর্থিক লেনদেনগুলো আরও ভালভাবে ট্র্যাক করতে পারবেন।

জিরো

জিরো মূলত ক্লাউড ভিত্তিক অ্যাকাউন্টিং সফটওয়্যার, যা আপনাকে আর্থিক লেনদেন দেখতে এবং পরিচালনা করতে সহায়তা করবে। এটি চালান, ব্যাংক রিকন্সিলেশন, খরচ এবং অন্যান্য প্রতিবেদন তৈরি করতে সহায়তা করে থাকে। তাছাড়া, আপনার প্রতিষ্ঠানের কর্মচারীদের স্যালারি, টেক্সট ফাইলিং সহ অন্যান্য কাজে সহায়তা করার জন্য এই অ্যাকাউন্টিং সফটওয়্যারে অ্যাড-অন রয়েছে। জিরো অ্যাকাউন্টিং সফটওয়্যার একাধিক ডিভাইসে লেনদেন সংক্রান্ত কাজ করার জন্য বিভিন্ন অপশন প্রদান করে থাকে। আপনি এই অ্যাকাউন্টিং সফটওয়্যারের ড্যাশবোর্ড থেকে সহজে অ্যাকাউন্ট ব্যালেন্স চেক, ব্যাংক লেনদেনের গ্রাফিক্যাল ভিউ এবং আয়-ব্যায়ের হিসাব সহজে কম্পাইল করতে পারবেন। এছাড়াও, জিরো অ্যাকাউন্টিং সফটওয়্যার ব্যবহার করে আপনি কাস্টমারদের রিকারিং পেমেন্ট সেট আপ করার পাশাপাশি বকেয়া থাকলে অটোমেটিক রিমাইন্ডার সেট করতে পারবেন। বর্তমানে, বাংলাদেশের পাশাপাশি সারাবিশ্বে বিভিন্ন থার্ড পার্টি অ্যাপের সাথে জিরো অ্যাকাউন্টিং সফটওয়্যার সহজে ইন্ট্রিগেট করে ব্যবহার করতে পারবেন।

সেজ ৫০

এই ধরণের অ্যাকাউন্টিং সফটওয়্যার ছোট থেকে মাঝারি আকারে ব্যবসায় ব্যবহারের জন্য উপযুক্ত। এটি খুবই কার্যকর অ্যাকাউন্টিং সল্যুশন প্রদান করে, যা আপনাকে আপনার ব্যবসায়িক লেনদেন এর উপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রদান করবে। সেজ ৫০ অ্যাকাউন্টিং সফটওয়্যারটি ইউজার ফ্রেন্ডলি, এবং সহজে কনফিগার করা যায়। তাছাড়া, এই সফটওয়্যার ক্লাউডে বা নিজস্ব সার্ভারে ইন্সটল করে ইন্টারনেট সংযোগের মাধ্যমে সহজেই ব্যবহার করতে পারবেন। সেজ ৫০ অ্যাকাউন্টিং সফটওয়্যারটি  পেরোল, এইচআর, সেজ ৫০ পি১১ডি, ম্যানুফ্যাকচারিং, ফোরকাস্টিং এবং সিআরএম সহ বিভিন্ন মডিউলের সাথে সহজে ইন্ট্রিগেট করা য়ায়। এছাড়াও, কাস্টমার বিলিং ডিটেইলস অটোমেটিক বেক আপ প্রদান করে পাশাপাশি পেরুল ইনফরমেশন এর মত সংবেদনশীল তথ্য সুরক্ষিত রেখে আপনাকে নিরাপদ প্ল্যাটফর্ম প্রদান করবে।

ক্যাশফ্লো

ক্যাশফ্লো মূলত ক্লাউড ভিত্তিক অ্যাকাউন্টিং সফটওয়্যার। এটি মূলত ব্যাক্তিগত কিংবা ছোট পরিসরের কোম্পানিতে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। এই অ্যাকাউন্টিং সফটওয়্যার দিয়ে আপনি চালান, খরচ এবং পেরুলের মত কাজ করতে পারবেন। ক্যাশফ্লো অ্যাকাউন্টিং সফটওয়্যারের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এটি একটি প্যাকেজের মধ্যে বিস্তৃত পরিসরের ফিচার প্রদান করে থাকে। এটি ইনভয়েসিং এবং বুককিপিং থেকে শুরু করে পেমেন্ট প্রসেসিং এবং পে-রোল ম্যানেজমেন্ট এর মত যাবতীয় আর্থিক লেনদেনের জন্য ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস প্রদান করে থাকে। এই অ্যাকাউন্টিং সফটওয়্যারের কাস্টমাইজযোগ্য ড্যাশবোর্ড থেকে আপনি আর্থিক লেনদেনের ডেটা সহজেই ট্র্যাক করতে পারবেন। পাশাপাশি বকেয়া অর্থপ্রদানের জন্য সময়সীমা সম্পর্কে সতর্কতা জানাতে পারবেন। এছাড়াও, ডিরেক্ট ব্যাংক কানেকশন, ট্যাক্স ক্যালকুলেশন টুলস, মাল্টিপল কারেন্সি সহ অনেক জটিল অ্যাকাউন্টিং বিষয়ে আপনি ক্যাশফ্লো অ্যাকাউন্টিং সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে সহজে সমাধান করতে পারবেন।

ফ্রেশ বুকস

ফ্রেশ বুকস হচ্ছে ক্লাউড অ্যাকাউন্টিং সফ্টওয়্যার যা মূলত ছোট কোম্পানি এবং ফ্রিল্যান্সারদের জন্য ডিজাইন করা হয়েছে। এই অ্যাকাউন্টিং সফটওয়্যার দিয়ে ইনভয়েসিং, খরচ এবং সময় সহজে ট্র্যাক করতে পারবেন। এটি মূলত ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস প্রদান করে। ফলে, ফ্রেশ বুকস অ্যাকাউন্টিং সফটওয়্যার অপারেট করার জন্য আপনার অ্যাকাউন্টিং জ্ঞানের প্রয়োজন হবে না। এছাড়াও, এই অ্যাকাউন্টিং সফটওয়্যার এর মধ্যে বুককিপিং, পে-রোল প্রসেসিং এবং ট্যাক্স ফাইলিংয়ের জন্য অতিরিক্ত ফিচার পাবেন। ফলে, হিসাবরক্ষক ছাড়াই আপনি আপনার সকল লেনদেন সংক্রান্ত বিষয়ে সহজেই নজর রাখতে পারবেন।

জোহু বুকস

জোহু বুকস অ্যাকাউন্টিং সফটওয়্যার ছোট এবং মাঝারি ধরণের কোম্পানিতে ব্যবহারের জন্য উপযুক্ত। এই ধরণের অ্যাকাউন্টিং সফটওয়্যার মূলত ক্লাউড ভিত্তিক অ্যাকাউন্টিং সফটওয়্যার। এটি আপনাকে ইনভয়েসিং, কোম্পানির ব্যায় এবং প্রজেক্ট ম্যানেজম্যান্টের কাজে খুবই কার্যকর ভাবে সহায়তা করবে। তাছাড়া, জোহু বুকস অ্যাকাউন্টিং সফটওয়্যারটি মূলত ছোট পরিসরের কোম্পানির মূলধন দ্রুত এবং দক্ষতার সাথে পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়েছে। এছাড়াও, এই অ্যাকাউন্টিং সফটওয়্যার ব্যবহার করে আপনি ব্যাংক রিকন্সিলেশন, অটোমেটেড চালান, এবং ব্যায় ট্র্যাক করে ক্যাশফ্লো সম্পর্কে পর্যাপ্ত ধারণা পাবেন। পাশাপাশি জোহু বুকস অ্যাকাউন্টিং সফটওয়্যারের ইউনিক ফিচার সমূহ আপনাকে আপনার কোম্পানির মূলধনের উপর যথাযথ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে কার্যকর ভূমিকা পালন করবে।

ওয়ানআপ

স্কেলিং ব্যবসার ক্ষেত্রে খরচ বা জটিলতার মত চ্যালেঞ্জিং বিষয় মোকাবেলা করতে ওয়ান আপ অ্যাকাউন্টিং সফটওয়্যার কার্যকর ভূমিকা পালন করে থাকে। এই অ্যাকাউন্টিং সফটওয়্যার এর অটোমেশন রেট শতকরা ৯৫ ভাগ। ফলে প্রশাসনিক চাপ বৃদ্ধি ছাড়াই অ্যাকাউন্টিং এন্ট্রিগুলোর বৃহত্তর ভলিউম সহজে পরিচালনা করতে পারবেন। এটি “ডু-ইট-ফর-মি” এবং “আই-ডু-ইট-মাইসেল্ফ” এর মত দুটি স্বতন্ত্র অপারেশনাল মোড সরবারহ করে। ফলে চাহিদা অনুযায়ী আপনি আপনার নিয়ন্ত্রণ মাত্রা বাছাই করে নিতে পারেন। এছাড়াও, ওয়ান আপ অ্যাকাউন্টিং সফটওয়্যারে ড্যাশবোর্ড, ইনভয়েসিং, এবং সিআরএম সহ অনেক ফিচারে পরিপূর্ণ, যা আপনার ব্যবসাকে আর্থিকভাবে লাভবান করার জন্য বিস্তৃত পরিসরে টুলকিট সরবারহ করে থাকে। এই অ্যাকাউন্টিং সফটওয়্যার ব্যবহার করে অন্যতম সুবিধা হচ্ছে ব্যবসা বাড়ার সাথে সাথে অ্যাকাউন্টিং  অ্যাক্সেস বাধাহীন থাকে।

নেটসুইট

ব্যবসার ক্ষেত্রে সময় সংরক্ষণের জন্য নেট সুইট হচ্ছে সবচেয়ে কার্যকর অ্যাকাউন্টিং সফটওয়্যার। এই অ্যাকাউন্টিং সফটওয়্যার দিয়ে জার্নাল এন্ট্রি এবং স্টেটম্যান্ট রিকন্সিলেশন এর মত অটোমেশনের কাজ করা যায়। তাছাড়া, আপনি নেট সুইট অ্যাকাউন্টিং সফটওয়্যারের সিঙ্গেল ড্যাশবোর্ড থেকে প্রফিটেবল রেশিও, ক্যাশ পজিশনস, ফিক্সড অ্যাসেট এবং ট্যাক্স সহ প্রায় সকল ফিচার অ্যাক্সেস করতে পারবেন। তাছাড়া, এই অ্যাকাউন্টিং সফটওয়্যারটি ক্লাউড বেসড হওয়ায় আপনি যেকোনো অবস্থান থেকে সহজে ডেটা অ্যাক্সেস করতে পারবেন। পাশাপাশি ইনভেন্টরি, এইচআর, কাস্টমার ম্যানেজমেন্ট এবং ই-কমার্সের মত ইউনিফাইড প্ল্যাটফর্মে ভিন্ন ভিন্ন সিস্টেমকে ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্টে একত্রিত করতে সহায়তা করে। ফলে, নেট সুইট অ্যাকাউন্টিং সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে কোম্পানির অ্যাকাউন্টিং প্রয়োজনীয়তা পূরণের পাশাপাশি সামগ্রিক অপারেশনাল চাহিদা পূরণে সহায়তা করে।

ব্যাপার

ব্যাপার হচ্ছে বড় পরিসরের অ্যাকাউন্টিং সফটওয়্যার, যা ছোট ও মাঝারি আকারের ব্যবসার ফিনেন্সিয়াল ম্যানেজমেন্টের জন্য ডিজাইন করা হয়েছে। এটি ক্লাউড বেসড প্ল্যাটফর্ম যা ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস প্রদান করে। পাশাপাশি আপনাকে এবং ফিনেন্সিয়াল প্রফেশনালদের অ্যাকাউন্টসমূহ কার্যকর ভাবে পরিচালনা করতে বিভিন্ন ফিচার সরবারহ করে থাকে। তাছাড়া, এটি ক্রয়, বিক্রয়, ইনভেন্টরি এবং পেমেন্ট সহ যাবতীয় আর্থিক লেনদেন রেকর্ড এবং ট্র্যাক করতে সহায়তা করে। এই অ্যাকাউন্টিং সফটওয়্যারটি অটোমেটিক চালান তৈরির পাশাপাশি আয়, ব্যয়, লাভ এবং ক্ষতির বিস্তারিত রেকর্ড বজায় রাখে। এছাড়াও, এটি বিভিন্ন পেমেন্ট গেটওয়ে এবং ইনভেন্টরি ম্যানেজমেন্ট সিস্টেমের সাথে কার্যকর ভাবে কাজ করে থাকে। তাছাড়া, ব্যাপার অ্যাকাউন্টিং সফটওয়্যার ক্লাউড বেসড হওয়ায় ইন্টারনেট সংযোগের মাধ্যমে যেকোনো অবস্থান থেকে ফিনেন্সিয়াল ডেটা অ্যাক্সেস করতে সহায়তা করে থাকে।

সানশাইন অ্যাকাউন্টিং সফটওয়্যার

এটি সহজ ইউজার ইন্টারফেস দিয়ে তৈরী বাংলাদেশে জনপ্রিয় অ্যাকাউন্টিং সফটওয়্যার। এই অ্যাকাউন্টিং সফটওয়্যার দিয়ে দৈনন্দিন বিভিন্ন আর্থিক প্রতিবেদন তৈরি করার পাশাপাশি  ইনভয়েস, বিল, কোটেশন, ট্র্যাক খরচ, ইনভেন্টরি ম্যানেজ করতে পারবেন। তাছাড়া, সানশাইন অ্যাকাউন্টিং সফটওয়্যার দিয়ে বিভিন্ন কর্পোরেট অফিস, ইন্ডাস্ট্রি এবং অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানে ইআরপি, ইনভেন্টরি, পিওএস, সিআরএম, এইচআর এবং পেরুল ইত্যাদি সিস্টেমের সাথে সহজে ইনটিগ্রেট করতে পারবেন। এছাড়াও, এই অ্যাকাউন্টিং সফটওয়্যারে দিয়ে অনলাইনে ডেটা অটো সিঙ্ক্রোনাইজ সুবিধা প্রদান করে। ফলে আপনি যেকোনো অবস্থান থেকে সহজে আপনার ব্যবসা পরিচালনা করার পাশাপাশি ব্যবসার পরিধি বাড়াতে পারবেন। 

 

উপরোক্ত অ্যাকাউন্টিং সফটওয়্যার সমূহ পর্যালোচনা করার পাশাপাশি আপনি আপনার চাহিদা ও প্রয়োজনীয়তা অনুযায়ী বাংলাদেশে কাস্টমাইজড অ্যাকাউন্টিং সফটওয়্যার সংগ্রহ করতে পারেন। এছাড়াও, আমাদের দেশে জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস বিডি স্টলে রেডিমেড এবং কাস্টমাইজড অ্যাকাউন্টিং সফটওয়্যার সাশ্রয়ী দামে পাওয়া যায়।

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: July 27, 2024
Reviews (0) Write a Review