bdstall.com

বাসা-বাড়ির নিরাপত্তা কিভাবে নিশ্চিত করবেন?

বাসা-বাড়ির নিরাপত্তার জন্য সবচেয়ে বহুল পরিচিত নিরাপত্তা ব্যবস্থা হচ্ছে ইট বা কংক্রিটের দেয়াল। অনেকে বাসা-বাড়িতে অনুপ্রবেশকারী ঠেকাতে দেয়ালে কাচ কিংবা লোহার পেরেক ব্যবহার করে থাকেন। আবার অনেকে বাড়তি নিরাপত্তার জন্য বিভিন্ন বিদেশী জাতের কুকুর প্রশিক্ষণ দিয়ে বাড়িতে রাখেন। তবে, আধুনিকায়নের যুগে বাসা-বাড়িতে প্রথাগত নিরাপত্তা ব্যবস্থার বিপরীতে আমাদের দেশের বাজারে অত্যাধুনিক টেকনোলজির সমন্বয়ে তৈরি বিভিন্ন ধরণের সিকিউরিটি সিস্টেম রয়েছে। বিশেষত অ্যাক্সেস কন্ট্রোল, সিসি ক্যামেরা, ডোর লক, সিকিউরিটি অ্যালার্ম, ব্যারিয়ার গেট ইত্যাদি বাসা-বাড়ির নিরাপত্তার জন্য সবচেয়ে বেশি কার্যকর। বর্তমানে, জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস বিডিস্টল এ বাসা-বাড়ির নিরাপত্তায় ব্যবহৃত প্রায় সকল ধরণের সিকিউরিটি সিস্টেম কম দামে পাওয়া যায়। তাহলে, চলুন সঠিক ডিভাইস বাছাই করে বাসা-বাড়ির নিরাপত্তা কিভাবে নিশিচত করা যায় সে সম্পর্কে জেনে নেয়।

বাসা-বাড়ির নিরাপত্তা কিভাবে নিশ্চিত করবেন?

সিসি ক্যামেরা


 

সিসি ক্যামেরা যেকোনো বাসা-বাড়ির নিরাপত্তা প্রদানের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিভাইস। এই ধরণের ক্যামেরা আপনার বাড়ির রিয়েল-টাইম মনিটরিং এবং আশেপাশের কার্যকলাপের রেকর্ডিং প্রদান করে। আমাদের দেশে বাসা-বাড়ির পাশাপাশি যেকোনো অফিস কিংবা ব্যবসা প্রতিষ্ঠানে চুরি, সন্দেহজনক কার্যকলাপ পর্যবেক্ষণ এবং অনাকাঙ্ক্ষিত যেকোনো ঘটনার ক্ষেত্রে প্রমাণ সংগ্রহ করতে সিসিটিভি ক্যামেরা যথেষ্ট কার্যকর ভূমিকা পালন করে থাকে। এছাড়াও, সর্বোত্তম পারফরম্যান্সের জন্য উচ্চ-রেজোলিউশনের নাইট ভিশন সিসি ক্যামেরা ব্যবহার করতে পারেন। এই ধরণের ডিভাইস বাসা-বাড়ির এন্ট্রি পয়েন্ট, ভিতরে কিংবা বাড়ির চারপাশে কৌশলগত ভাবে ইন্সটল করে ব্যাপক নজরদারি নিশ্চিত করতে পারবেন। তাছাড়া, সিসি ক্যামেরা ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে ওয়াইফাই সংযোগের মাধ্যমে যেকোনো অবস্থান থেকে বাড়ির চারপাশ মোবাইলে সিসি ক্যামেরা কানেকশন দিয়ে নজরদারি করতে পারবেন। আর আর সিসি ক্যামেরা কানেকশন মোবাইলে সহজেই করে যায়। বর্তমানে, হিকভিসন, ডাহুয়া, জোভিসান এর  মত জনপ্রিয় ব্র্যান্ডের বুলেট, ডোম, ডিস্ক্রিট, মিনি সিসি ক্যামেরা সহ সিসিটিভি ফুল সেট সাশ্রয়ী দামে পাওয়া যায়।

 

সিকিউরিটি অ্যালার্ম


সিকিউরিটি অ্যালার্ম মূলত চুরি এবং অননুমোদিত অনুপ্রবেশ রোধ করার জন্য চমৎকার ডিভাইস। এটি বাসা-বাড়ির নিরাপত্তা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। আমাদের দেশে সিকিউরিটি অ্যালার্ম সাধারণত অননুমোদিত প্রবেশ, আগুন, বা অন্যান্য জরুরী অবস্থা শনাক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি অননুমোদিত প্রবেশ ঠেকাতে উচ্চ শব্দে অ্যালার্ম প্রদান  করে বাড়ির মালিক এবং নিরাপত্তা কর্মীদের সতর্কতা প্রেরণ করে থাকে। তাছাড়া, অনেক সিকিউরিটি অ্যালার্ম সিস্টেমে মোশন সেন্সর, গ্লাস-ব্রেক ডিটেক্টর, এবং স্মার্টফোন ইন্টিগ্রেশনের মতো ফিচার যুক্ত রয়েছে, যা বাসা বাড়ির পাশাপাশি অফিস, কিংবা ইন্ডাস্ট্রিয়াল এরিয়াতেও ব্যবহার করা যায়। তাই, বাড়ির নিরাপত্তা বাড়াতে নির্ভরযোগ্য সিকিউরিটি অ্যালার্ম সিস্টেম বাছাই করতে ওয়্যারলেস কানেক্টিভিটি, মোশন সেন্সর এবং দূরবর্তী পর্যবেক্ষণের মত স্মার্টফোন ইন্টিগ্রেশন সিস্টেম যাচাই করে নেওয়া উচিত। বাংলাদেশে ৩৫০ টাকা থেকে ২০,০০০ টাকার মধ্যে এন্ট্রি লেভেল অ্যালার্ম থেকে শুরু করে ওয়াইফাই সংযোগ এবং স্মার্ট ফিচারের সমন্বয়ে তৈরি সেরা মানের সিকিউরিটি অ্যালার্ম পাওয়া যায়।

 

অ্যাক্সেস কন্ট্রোল

অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম মূলত আপনার বাড়িতে অননুমোদিত অ্যাক্সেস সীমাবদ্ধ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি বাড়িতে প্রবেশ নিয়ন্ত্রণ এবং পরিচালনা করার জন্য কার্যকর ডিভাইস। অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম বাসা-বাড়িতে অনুমোদিত ব্যক্তিদের অ্যাক্সেস দেওয়ার জন্য কী কার্ড, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বা কীপ্যাড এন্ট্রি সিস্টেমের মত বায়োমেট্রিক স্ক্যান বা পিন কোড ব্যবহার করে প্রবেশের সুবিধা প্রদান করে থাকে। ফলে, এই সিস্টেম ব্যবহার করে আপনি আপনার বাড়ির নির্দিষ্ট এলাকায় প্রবেশ সীমিত করতে পারেন এবং সামগ্রিক নিরাপত্তা বাড়াতে পারেন। তাছাড়া, নিরাপত্তা প্রদানে যথেষ্ট কার্যকারিতা প্রদান করায় আমাদের দেশে বাসা-বাড়ির পাশাপাশি অফিস, ব্যাবসা এবং শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে, বিডিস্টলে সাশ্রয়ী দামে স্মার্ট সেন্সর যুক্ত অ্যাক্সেস কন্ট্রোল পাওয়া যায়। তাছাড়া, জনপ্রিয় অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম সমূহ হচ্ছে ZKTeco F18 এবং ZKTeco K40 যা বাংলাদেশে অনেক কম খরচে পাওয়া যায়।

 

ডোর লক

ডোর লক যে কোনও বাড়ির জন্য সবচেয়ে মৌলিক এবং গুরুত্বপূর্ণ সুরক্ষা ডিভাইস। গুনমান সম্পন্ন মজবুত ডোর লক আপনার বাড়ির নিরাপত্তাকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে পারে। বর্তমানে, আমাদের দেশে ঐতিহ্যবাহী লকের বিপরীতে স্মার্ট ডোর লক ব্যাপক ব্যবহৃত হচ্ছে। স্মার্ট ডোর লক সাধারণত চাবি ছাড়া এন্ট্রি, রিমোটলি অ্যাক্সেস এবং অ্যাক্টিভিটি লগের মতো ফিচার সরবারহ করে, যা বাসা-বাড়িতে অতিরিক্ত নিরাপত্তা প্রদান করে। তাছাড়া, বাসা-বাড়িতে সর্বোত্তম সুরক্ষা প্রদানের জন্য পিকিং, ড্রিলিং এবং টেম্পারিং প্রতিরোধ সক্ষমতা সম্পন্ন ডোর লক বিবেচনা করবেন। বর্তমানে, চাহিদা অনুযায়ী আমাদের দেশে কম দামে প্যাড লক, নব লক,  লিভারেল হ্যান্ডেল লক, রিম লক এবং ফার্নিচার লক সহ বিভিন্ন ধরণের ডোর লক যথেষ্ট কম দামে পাওয়া যায়। বাসা-বাড়িতে ব্যবহার উপযোগী জনপ্রিয় ডোর লক সমূহ হচ্ছে অ্যালার্ম লক লাউড সাউন্ড ডিজিটাল সেন্সর চিপ এবং 2-ইন-1 প্যাডলক অ্যালার্ম লক। 

 

ভিডিও ডোর ক্যামেরা

বাড়ির নিরাপত্তা বাড়াতে চমৎকার ডিভাইস হচ্ছে ভিডিও ডোর ক্যামেরা। এই ধরণের ক্যামেরা সাধারণত বাসার মেইনগেটে ইন্সটল করতে হয় এবং বাসার ভিতরে মনিটর সেট আপ করতে হয়। সেই মনিটর দিয়ে দরজার অপর পাশে অবস্থানকারী ব্যাক্তিকে লাইভ দেখা যায়। তাছাড়া, কিছু  ভিডিও ডোর ক্যামেরায় দ্বিমুখী অডিও ফিচার পাওয়া যায়, যা আপনাকে দূর থেকে দরজার অপরপাশের ব্যাক্তির সাথে যোগাযোগ করার সুবিধা প্রদান করবে। ফলে, অননুমোদিত ব্যাক্তিরা বাসায় প্রবেশ করতে পারবে না। বর্তমানে, আমাদের দেশে ২,০০০ টাকা থেকে ১৫,০০০ টাকার মধ্যে উন্নত ফিচারের সমন্বয়ে তৈরি ভিডিও ডোর ক্যামেরা পাওয়া যায়। তবে, ভিডিও ডোর ক্যামেরা কেনার ক্ষেত্রে প্রয়োজন অনুযায়ী ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, মোশন ডিটেক্টর এবং স্টোরেজ যাচাই করে নিতে হবে। বাংলাদেশে জনপ্রিয় ডোর ভিডিও ক্যামেরা সমূহ হচ্ছে AR17 নাইট ভিশন HD ডোরবেল ক্যামেরা, V70RM ভিডিও ডোর ফোন, এবং প্যানাসনিক VL-SV30 ভিডিও ইন্টারকম সিস্টেম ইত্যাদি।

 

ব্যারিয়ার গেট


 

ব্যারিয়ার গেট হল অ্যাক্সেস কন্ট্রোল এবং সিকিউরিটি সিস্টেমের একটি অপরিহার্য উপাদান, যা বিভিন্ন স্থানে যানবাহনের প্রবেশ নিয়ন্ত্রণের কার্যকর উপায় প্রদান করে। এটি শক্তিশালী এবং স্বয়ংক্রিয়ভাবে বাধা প্রদান করে থাকে। এছাড়াও, এই ধরণের গেট সাধারণত প্রবেশপথ, এক্সিট পয়েন্ট বা চেকপয়েন্টে সেট আপ করতে হয়। ব্যারিয়ার গেট সাধারণত আবাসিক কমপ্লেক্স, বাণিজ্যিক ভবন এবং বিমানবন্দর এবং সমুদ্রবন্দরের মতো উচ্চ-নিরাপত্তা অঞ্চল পার্কিং এরিয়াতে গাড়ির অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। ব্যারিয়ার গেট সাধারণত রিমোট কন্ট্রোল, কী কার্ড বা ইন্টারকম সিস্টেম ব্যবহার করে নিয়ন্ত্রণ করা যায়। বর্তমানে, বিডিস্টিল.কমে সাশ্রয়ী দামে জনপ্রিয় ব্র্যান্ডের বিভিন্ন সাইজ এবং ডিজাইনের ব্যারিয়ার গেট রয়েছে।

 

উপরোক্ত ডিভাইস সমূহ বাসা-বাড়িতে নিরাপদ পরিবেশ প্রদানের জন্য সবচেয়ে সহায়ক হবে। পাশাপাশি, নিরাপত্তা ব্যবস্থার কার্যকারিতা সর্বাধিক পাওয়ার জন্য সিকিউরিটি ডিভাইস সমূহ নিয়মিত রক্ষণাবেক্ষণ ও আপডেট করতে হবে। ফলে, দীর্ঘস্থায়ী ব্যবহার উপযোগী থাকার পাশাপাশি বাসা-বাড়িতে নিরাপদ পরিবেশ বজায় থাকবে। এছাড়াও, প্রয়োজনে  ম্যাগনেটিক ডোর লক, ম্যাগনেটিক লক, মেটাল ডিটেক্টর এবং আর্কওয়ে গেট সহ বিভিন্ন ধরণের সিকিউরিটি ডিভাইস বিডিস্টল থেকে সাশ্রয়ী দামে সংগ্রহ করতে পারেন।

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: May 19, 2024
Reviews (0) Write a Review